February 6, 2008

উপমহাদেশের পাখি ও পাখি পর্যবেক্ষণ

যন্ত্রসংগীত সর্বজনীন। কিন্তু পাখির ডাক আরো সর্বজনীন। এক সময় আমাদের ঘুম ভাঙতো অজস্র পাখির মধুর কল-কাকলিতে। ভোরের আলো আর পাখির ডাক এক অনাবিল আনন্দে ভরিয়ে তুলতো প্রাণ। যেন পাখির ডাক না হলে ভোর হবে না। আর ভোর না হলে ফুল ফুটবে না। কবি তাই বলেছেন ‘পাখি সব করে রব, রাত্রি পোহাইল / কাননে কুসুম কলি সকলি ফুটিল।’ কবি কাজী নজরম্নল ইসলামও ভোরের বর্ণনা দিতে গিয়ে বলেছেন: ‘ত্যাজি’ নীড়/ করে ভিড় / ওড়ে পাখি আকাশে, এন্তার / গান তার / ভাসে ভোর বাতাসে।’

গ্রামে-গঞ্জে এখনো পাখি দেখতে পাওয়া যায়। কিন্তু শহরে আঁখি মেলেও দেখা যায় না পাখি। তবু শহরে পাখি আছে। আমরা শহরে দেখি দামি পাজেরো গাড়ি। কিন্তু এই ‘পাজেরো’ মূলতঃ স্পেনের একটি পাখির নাম। দ্রুতগতিসম্পন্ন পাখির নামেই এই গাড়ি। প্রত্নতত্ত্ববিদদের বিশ্বাস, সরীসৃপ ও পাখি মূলতঃ একই বংশোদ্ভূত। আবার সরীসৃপের মধ্যে কুমিররাই পাখিদের নিকটতম জ্ঞাতি। প্রায় ১৫ কোটি বছর আগে জুরাসিক সময়ে পাখিদের উৎপত্তি। প্রাচীনতম পাখির জীবাশ্মটি পাওয়া যায় ১৮৬১ সালে দক্ষিণ জার্মানির বাভারিয়ায়। এ থেকে ধারণা করা হয় যে, এ পাখি জুরাসিক সময়ের শেষ দিকে প্রায় ২০ কোটি বছর আগে বেঁচে ছিল। বিজ্ঞানীদের মতে, পাখির মধ্যে দু’টি বড় ধরনের শারীরস্থানগত অভিযোজন ঘটেছে। (১) পালক, সম্ভবত সরীসৃপের আঁশ থেকে উদ্ভূত। এটি দেহ আবরকের কাজ করে। আবার শরীরের স্থির তাপমাত্রা রক্ষার সামর্থ্য যোগায়। (২) ডানা, হয়তো সরীসৃপীয় পূর্বপুরুষের ৫ আঙুলবিশিষ্ট অগ্রপদ অত্যধিক পরিবর্তিত হয়েছে, এরপর অভিযোজিত পালকসহ পাখনায় রূপান্তরিত হয়েছে যা পাখিকে দান করেছে উড়ার ক্ষমতা।

বর্তমানে বিশ্বে প্রায় ৯,০০০ প্রজাতির পাখি আছে। তন্মেধ্যে গায়ক পাখির সংখ্যাই অর্ধেকের বেশি। অর্থাৎ বেশির ভাগ পাখিই গান জানে। যারা গান জানে না তাদেরকে ইংরেজীতে বলা হয় Non-Passerines বা অগায়ক পাখি। পাখির আকার আকৃতি বহুবিধ। উটপাখির দাঁড়ানো অবস্থায় উচ্চতা ২.৫ মিটার। আর পৃথিবীর ক্ষুদ্রতম পাখি হামিংবার্ডের লেজের ডগা থেকে ঠোঁটের আগা পর্যন্ত দৈর্ঘ্য ৬ সেন্টিমিটারের কম। জানা যায়, ভারতীয় উপমহাদেশে ১২ শতাধিক প্রজাতির পাখির বাস। তন্মধ্যে বাংলাদেশে রয়েছে ৬২৮ প্রজাতির পাখি। এদের মধ্যে ২৭৬টি গায়ক ও ৩৫২টি অগায়ক শ্রেণীর। অন্যদিকে ৩৮৮টি আবাসিক বা দেশীয় এবং ২৪০টি পরিযায়ী বা অতিথি পাখি। অতিথি পাখির মধ্যে সকলেই যে গায়ক শ্রেণীর তা নয়। গায়ক ১০৫ ও অগায়ক ১৩৫।

উপমহাদেশের যে বৃহত্তম পাখি তাকে আর সচরাচর দেখা যায় না। তার নাম সারস। দাঁড়ানো অবস্থায় তার উচ্চতা ১.৭৫ মিটার। গুটিকয় মধুপায়ী ও সানবার্ড চড়ুই অপেক্ষা ছোট। সম্ভবত এরাই এখানকার ক্ষুদ্রতম পাখি। ছোট হোক বড় হোক পাখি সকলের কাছেই প্রিয়। কিন্তু সে তুলনায় পাখিবিশারদের সংখ্যা খুব কম। তবে বাবর থেকে শাহজাহান পর্যন্ত সকল মুঘল সম্রাটই সর্বতোমুখী প্রকৃতিপ্রেমিক ছিলেন। বাবর ও তাঁর পৌত্র জাহাঙ্গীরের পাখির স্বভাব ও আচরণ সম্পর্কিত ব্যক্তিগত পর্যবেক্ষণের কিছু বৈজ্ঞানিক বিবরণী রয়েছে। ব্রিটিশ আমলে পুলিশ, আমলা, বন ও সেনা কর্মকর্তাদের প্রদত্ত তথ্যাদি বিভিন্ন অঞ্চলের পাখি পর্যবেক্ষণের সুযোগ সৃষ্টি করে।

এই সুযোগের সদ্ব্যবহার করেই ব্রায়ান হডসন (Brain Hodgson), টি.সি জার্ডন (T.C Jerdon) ও এডওয়ার্ড ব্লিথ (Edward Blyth) প্রমুখ ব্যক্তি পাখি বিষয়ক দিগদর্শী গ্রন্থাদি রচনা করেন। ১৮৬২-১৮৬৪ সালে প্রকাশিত জার্ডনের দুই খন্ডের বইয়ের নাম Birds of India. তবে পাখি বিশারদ হিসেবে উপমহাদেশ জুড়ে যার নাম বিখ্যাত তিনি হলেন সালিম আলী। তিনি ছোটকালে পাখিশিকার করতে গিয়ে পাখির প্রেমে পড়েন। এরপর পাখি ছাড়া অন্যকিছু তার পক্ষে ভাবা সম্ভব হয়নি। এই সালিম আলী ও ডিলন রিপ্লি (Dillon Ripley) প্রণীত দশখন্ডের বইয়ের নাম Handbook of the Birds of India and Pakistan. এছাড়াও হারুন-অর-রশিদের Systematic List of the Birds of East Pakistan প্রকাশিত হয় ১৯৬৯ সালে। ১৯৭৯ সালে Birds of Bangladesh প্রণয়ন করেন কাজী জাকের হোসেন।

সম্প্রতি আমাদের দেশে অতিথি পাখি আলোচনার কেন্দ্র বিন্দুতে চলে এসেছে। এ ধরনের পাখির প্রজাতি অন্তত ২০০। জানা যায় যে, ইউরেশিয়ায় ৩০০ প্রজাতির বেশি প্রজননকারী পাখির এক-তৃতীয়াংশ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া বা আফ্রিকায় পরিযান করে। এসব পাখির এক-তৃতীয়াংশ আসে বাংলাদেশে। বাংলাদেশে সাইবেরিয়া থেকে কমসংখ্যক পাখিই আসে। তবে অধিকাংশই আসে হিমালয় ও উত্তর এশিয়া থেকে। এদের বেশির ভাগই হাঁস-জাতীয়। এরমধ্যে সরালি, খঞ্জনা, পাতারি হাঁস, পাতিতারা, লেনাজৎসা, গয়ার, ধুপনি, লালমুড়ি, মুরগ্যাধি, বামুনিয়া হাঁস, সিজু ঈগল, বাড়িঘোড়া ইত্যাদি প্রধান। শুধু পাখি নয়, পাখির বাসাও সৌন্দর্যের আধার। চড়ুই আমাদের অতি কাছের একটি পাখি। তার বাসাটিও খাসা। অন্যদিকে বাবুই পাখিরা শিল্পের বড়াই করার মতো বাসা তৈরী করে। পাখির ডিমও নয়নাভিরাম। টুনটুনি দেখতে যেমন তেমনি তার বাসা ও ডিমেরও কোন তুলনা হয় না।

পাখি প্রকৃতির এক সুন্দর সৃষ্টি। পাখি না থাকলে প্রকৃতি মানাতোনা। প্রকৃতি যে এত সুন্দর তা পাখিই গানে গানে বলে দেয়। মৌটুসি পাখিকে আমরা কে না চিনি? সারাদিন ফুলে ফুলে উড়ে বেড়ায়। মধু খায় আর মধুর সুরে গান গায়। কখনো কখনো পাখির গান হয়ে ওঠে উদ্দেশ্যমূলক। কিছুটা ইঙ্গিতবহ। ‘টার্ণ’ নামের একটি পাখি তিনটি ডিম পেড়ে ‘ট্রিয়েগ ট্রিয়েগ’ বলে চিৎকার করতে থাকে। নরওয়েজীয় ভাষায় ‘ট্রিয়েগ’ অর্থ তিনটি ডিম। ‘কারিয়ামা’ হলো সারস পাখির একটি জাত। এরা আলাদা আলাদা দু’শ রকমের শব্দ করতে পারে। অন্য কথায় ‘দু’শো রকমের গান জানে। বিশ্বাস করাই কঠিন যে, ছোট-খাটো চেহারার ভরত পাখি সেকেন্ডে ১৩০ রকম শব্দ করতে পারে। তোতা পাখির বচন ও বাচনভঙ্গির প্রশংসা না করে পারা যায় না। কিন্তু ‘কারলিউ’ পাখির কীর্তিকলাপ আরো চমৎকার। পুরুষ কারলি স্ত্রী কারলিউয়ের বাসায় সব সময় ছোট নুড়ি পাথর বা খড়-কুটো নিয়ে আসে ‘উপহার’ হিসেবে। এরপর মাথা নুইয়ে ‘অভিবাদন’ জানায়। সেই অভিবাদন চলতে থাকে স্ত্রী পাখিটির অভিমান না ভাঙানো পর্যন্ত।

গত শুক্রবার (২৩ ফেব্রুয়ারি, ২০০৭) মিরপুর চিড়িয়াখানার প্যাগোডা নিঝুম দ্বীপে শীতের অতিথি পাখিদের বিদায় লগ্নে এই উৎসবের আয়োজন করা হয়। এদেশে অতিথি পাখিদের কেউ আসে আশ্বিন মাসে কেউবা কার্তিকে। পুরো শীত ও বসন্তের প্রথম প্রহরটা কাটিয়েই তারা জন্মভূমির পথে উড়াল দেয়। তারা আমাদের মেহমান। তাদেরকেতো আর এদেশ থেকে যেতে বলি না। পাখির উড়ার স্বাধীনতা আছে। তাদের কোন দেশ নেই, সীমানা নেই। নেই পাসপোর্ট কিংবা কাঁটাতারের বেড়া। তারা বছরে একবার এলেই বরং আমরা খুশী হই। দূরবীন ও টেলিস্কোপ নিয়ে তাদের চলাফেরা ও সৌন্দর্য দেখেই আমরা মুগ্ধ। এসব পাখি প্রদর্শনের পাশাপাশি পাখি সচেতনতার বিষয়টিও আজ জোরালো হয়েছে। পাখি মেলা, পাখি নিয়ে কথা, আলোকচিত্র, বই ও পোস্টার প্রকাশ প্রভৃতি প্রশংসনীয় উদ্যোগ। কারণ পাখি বেঁচে থাকলে প্রকৃতি থাকবে জীবন্ত। মানুষের মনেও তখন আনন্দের সীমা থাকবে না। এজন্যই কবি জীবনানন্দ দাশ পরজনমে পাখি হয়ে ফিরে আসতে চান। তাঁর ভাষায়-আবার আসিব ফিরে ধান সিঁড়িটির তীরে- এই বাংলায়/হয়তো মানুষ নয়-হয়তো বা শঙ্খচিল শালিখের বেশে.../আমাদেরও ফিরে আসতে হবে প্রকৃতির কাছে। পাখির কাছে। কারণ পাখির কূজন-গুঞ্জনের মতো মনোমুগ্ধকর আর কিছুই হতে পারে না।

সূত্র: দৈনিক ইত্তেফাক, ফেব্রুয়ারি, ২৬, ২০০৭

0 comments:

Post a Comment